আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে কি করবেন?

আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে কি করবেন? আপনি কি কখনও আপনার মোবাইল ফোন হারিয়েছেন? না হলে তো ভালোই। ফোন হারানোর শোক খুব দুঃখের। আপনি যখন আপনার সবচেয়ে প্রিয় মোবাইল ফোন হারাবেন, তখন মনে হবে আপনি বিশ্বের একটি খুব মূল্যবান জিনিস হারিয়েছেন।

আপনি তখন অনেক খোঁজাখুঁজি করেন কারন এটি ফোনের দাম বেশি হওয়ার কারণে নয়, বরং এতে আপনার প্রচুর ব্যক্তিগত এবং আর্থিক ডেটা রয়েছে, যা চোরদের কাছেও খুব মূল্যবান হতে পারে। সেই কারণেই অপরিচিত ব্যক্তির হাতে এমন ব্যক্তিগত তথ্য পাওয়া সেই মোবাইল ফোনের মালিকের জন্য সত্যিই একটি বড় ক্ষতি। সেজন্য আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন তা জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

যখনই আপনি অনুভব করেন যে আপনি আপনার মোবাইল ফোন থেকে অনেক দূরে, তখনই আপনার মনে অনেক অকেজো প্রশ্ন আসতে থাকে। আমার ফোন এখন কোথায় থাকবে? আমি কি তাকে ফিরে পাবো? সেই চোর কি আমার বিষয়বস্তু যেমন ফটো, ভিডিও, বার্তা এবং ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে সক্ষম হবে?

চুরি হওয়া ফোন কীভাবে খুঁজে পাবেন?

যদিও সত্য হল আপনার ফোন ফেরত পাওয়ার সম্ভাবনা খুবই কম। কিন্তু, আপনার ফোন চুরি হওয়ার আগে এবং পরে আপনি যদি সঠিক পদক্ষেপ নিয়ে থাকেন, তাহলে সম্ভবত আপনি এর পুনরুদ্ধারের সম্ভাবনা বাড়াতে পারেন এবং সেই সাথে পরবর্তীতে সৃষ্ট ক্ষতি সীমিত করতে পারেন।

এখানে আজকের আর্টিকেলে আপনার ফোন চুরি হলে কী করবেন, আমি আপনাকে বলব যে আপনার মোবাইল ফোন চুরি হলে আপনার কী করা উচিত এবং এমন কিছু সেরা অভ্যাসও সরবরাহ করব যা আপনি আপনার নতুন ফোনে করতে ব্যবহার করতে পারেন। অথবা আপনি সংরক্ষণ করতে পারেন। তাই দেরি না করে জেনে নিন ফোন চুরি হলে কী করবেন।

এখানে আমরা জানতে যাচ্ছি যে আপনার মোবাইল ফোন চুরি হয়ে গেছে বুঝতে পারলে আপনার কী করা উচিৎ। আচ্ছা এখানে কিছু পদক্ষেপ আপনার উপর নির্ভর করে আপনি ইতিমধ্যে কতটা প্রস্তুতি সম্পন্ন করেছেন। যেখানে বাকি ধাপগুলোও খুবই গুরুত্বপূর্ণঃ-

ফোনটি সত্যিই হারিয়ে গেছে কিনা তা পরীক্ষা করুনঃ এটি অনেক সময় ঘটে যে লোকেরা আপনাকে মজা করার জন্য আপনার ফোনটি কোথাও লুকিয়ে রাখে। এমতাবস্থায় ফোনে খোঁজ করেও আপনি তা পান না। তাই আগে থেকে খুব বেশি চিন্তা না করে কিছুক্ষণ পর আপনার বন্ধুদের এ বিষয়ে জিজ্ঞাসা করুন। এটা সম্ভব যে আপনি একটি বন্ধুর কাছ থেকে আপনার ফোন পেতে পারেন।

সেই সাথে এমনও হয় যে, তাড়াহুড়ো করে আমরা আমাদের মোবাইল ফোন অন্য কোথাও রেখে দেই, যার কারণে আমাদের মনে হয় আমাদের ফোন চুরি হয়ে গেছে। এমন পরিস্থিতিতে, আপনি আপনার অন্য ফোন ব্যবহার করে আপনার ফোনে কল করতে পারেন এবং আপনি যদি রিং বা ভাইব্রেট হওয়ার শব্দটি শুনতে পান তবে এটি ভাল।

অন্যদিকে, কেউ যদি এটি তুলে আপনার সাথে কথা বলে, তবে আপনি তাকে আপনার হারিয়ে যাওয়া ফোন সম্পর্কে বলতে পারেন। যা আপনাকে এটি ফিরে পেতে সাহায্য করতে পারে।

আরও দেখুন>>>

অ্যাপস ব্যবহার করুন

ফোন করেও কোনো উত্তর না পেলে। তারপরে আপনি যেকোনো একটি ফোন ফাইন্ডার অ্যাপ ব্যবহার করতে পারেন যেমন আমার আইফোন, গুগল ফাইন্ড মাই ডিভাইস বা স্যামসাং ফাইন্ড মাই মোবাইল। কিন্তু এটি তখনই কাজ করে যদি সেই অ্যাপটি ইতিমধ্যেই আপনার মোবাইল ফোন এ ইনস্টল করা থাকে।

যদি হ্যাঁ হয় তবে আপনাকে যা করতে হবে তা হল যে কোনও ওয়েব ব্রাউজার থেকে অ্যাপের ওয়েবসাইটে যান, আপনার সঠিক gmail দিয়ে লগ ইন করুন এবং তারপর নির্দেশাবলী অনুসরণ করুন যাতে আপনি মানচিত্রে আপনার ফোনটি সনাক্ত করতে পারেন৷

এই অ্যাপগুলি আপনার ফোনে ইতিমধ্যেই ইনস্টল করা থাকলেই এটি কাজ করবে, অন্যথায় না। আপনি যদি সেই অ্যাপ থেকে আপনার ফোনের লোকেশন ট্রেস করতে সক্ষম হন, তাহলে এর দুটি ক্ষেত্রে হতে পারে। প্রথমত, এই অবস্থানটি আপনার বাড়ির কাছাকাছি, এমন একটি জায়গা যেখানে আপনাকে প্রতিদিন আসতে হবে। তারপর আপনি সেই অবস্থান ট্রেস করতে পারেন এবং আপনার মোবাইল ফোন পেতে পারেন।

যদি সেই অবস্থানটি অন্য কোথাও হয় যা আপনি কখনও দেখেন নি, তবে নিশ্চিত হন যে আপনার ফোনটি চোরের হাতে রয়েছে। আর আপনি ফোন করার পরও ওখান থেকে কোনো উত্তর আসে না, তাহলে ধরে নিন আপনার মোবাইল ফোন চুরি হয়ে গেছে। এটি বেশিরভাগই ঘটে যে চোররা প্রায়শই ফোনটি চুরি করার সাথে সাথেই তা বন্ধ করে দেয়, এর কারণে এটি আপনার ফাইন্ডার অ্যাপগুলিতেও দেখাবে না।

অন্যদিকে, এমনকি যদি চোর ফোনটি সুইচ অফ না করে থাকে এবং আপনি তার অবস্থান সম্পর্কে জেনে থাকেন, তবুও আপনার তাড়াহুড়ো করে তাদের কাছে যাওয়া উচিত নয় কারণ এতে খারাপ পরিণতিও হতে পারে। যেকোনো থানায় যোগাযোগ করার চেষ্টা করুন এবং তাদের নির্দেশে কাজ করুন।

একটি পুলিশ রিপোর্ট (এফআইআর) ফাইল করুন

এফআইআরঃ-যেমন আমি আগে বলেছি, চোরদের সাথে সরাসরি যোগাযোগ করা আপনার জন্য ব্যয়বহুল হতে পারে। এমন অনেক ঘটনা রয়েছে যেখানে ব্যবহারকারীরা অনেক ভোগান্তিতে পড়েছেন। আপনি যদি মনে করেন যে আপনার ফোন চুরি হয়েছে, তাহলে আপনার ফোন চুরির জন্য পুলিশে রিপোর্ট করা উচিত।

যদিও এই আইন প্রয়োগকারী সংস্থাগুলির কাছে প্রতিটি চুরি হওয়া ফোনের তদন্ত করার সংস্থানও নেই, তবে আপনি যদি তাদের বলতে পারেন যে আপনার ফোনটি এই মুহূর্তে কোথায় রয়েছে (আপনার ফাইন্ডার অ্যাপ ব্যবহার করে) তবে তারা আপনাকে দ্রুত আপনার ফোন পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে। মনে রাখবেন যে আপনার এই কেসটিকে এত বেশি অগ্রাধিকার দেওয়া হবে না, তাই এটি আপনার জন্য কিছুটা সময় নিতে পারে।

এমনকি যদি আপনার মোবাইল ফোন পুলিশ উদ্ধার করতে না পারে, তাহলেও একটি পুলিশ রিপোর্ট আপনার খুব কাজে আসতে পারে। এমন ডিভাইস হিসেবে যাদের হারিয়ে যাওয়া বা চুরি হওয়া রিপোর্ট দেশব্যাপী কালো তালিকায় যুক্ত করা হয়েছে। অর্থাৎ এই ডিভাইসটি কোনো নেটওয়ার্কে কাজ করবে না।

যদি আপনার ফোন চুরি হয়ে যাওয়ার পরে আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করা হয়, তাহলে আপনার আর্থিক প্রতিষ্ঠান আপনার টাকা দেওয়ার আগে আপনার ডিভাইস চুরি হয়ে গেছে তার প্রমাণ হিসাবে পুলিশ রিপোর্ট নম্বর চাইতে পারে। অন্যদিকে, আপনি যদি আপনার ফোনের বীমা করে থাকেন, তাহলে অনেক বীমা কোম্পানি আপনার চুরি হওয়া ফোনের ক্ষতিপূরণ দেয় না যতক্ষণ না আপনি তাদের একটি পুলিশ রিপোর্ট নম্বর দেন।

দূরবর্তীভাবে আপনার ফোন লক এবং মুছে ফেলুনঃ- আপনি জানেন যে আপনার মোবাইল ফোন আপনার সাথে নেই এবং অন্য কেউ আপনার সাথে আছে, তখন আপনাকে অবিলম্বে সিদ্ধান্ত নিতে হবে কিভাবে সেই চোরকে আপনার বিষয়বস্তু অ্যাক্সেস করা থেকে আটকাতে হবে। এর জন্য আপনাকে আপনার ফোনটি দূর থেকে লক করতে হবে। এই প্রক্রিয়াটি বিভিন্ন অপারেটিং সিস্টেমে ভিন্ন।

আইওএস এ কিভাবে:-

iOS ডিভাইসে, আপনি যখন Find My iPhone চালু করেন তখন অ্যাক্টিভেশন লক স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হয় (কিন্তু ডিভাইসটি চুরি হওয়ার আগে এটি চালু করতে হবে)। এটি আপনার ডিভাইসটিকে লক করে দেয় যাতে কেউ আপনার Apple ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড ছাড়া সাইন ইন করতে না পারে।

এই Find My iPhone অ্যাপটিতে একটি লস্ট মোড বৈশিষ্ট্যও রয়েছে। এটি আপনার ডিভাইসে একটি কাস্টম বার্তা প্রদর্শন করে যাতে আপনার সাথে যোগাযোগ করার জন্য একটি মোবাইল ফোন নম্বরও থাকতে পারে।

আপনার ডিভাইসটি লস্ট মোডে রাখতে, আপনাকে আপনার ম্যাক বা পিসিতে icloud.com/#find এ যেতে হবে এবং আপনার iCloud ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করতে হবে। আপনি যদি পুরোপুরি নিশ্চিত হন যে আপনি আপনার ফোনটি ফিরে পাবেন না তবে আপনি আপনার ফোনের সমস্ত ডেটা রিমোট মুছে ফেলতে পারেন। তবে মনে রাখবেন তার আগে আপনার ডেটা ব্যাক আপ করা উচিত।

কিভাবে অ্যান্ড্রয়েডে

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে, আপনি ফাইন্ড মাই ডিভাইস অ্যাপ ব্যবহার করে এটিকে দূরবর্তীভাবে লক করতে পারেন (যা ডিভাইসটি চুরি হওয়ার আগে আপনার ইতিমধ্যে চালু করা উচিত )। আপনি একটি ওয়েব ব্রাউজার থেকে google.com/android/find এ লগইন করতে Gmail শংসাপত্র ব্যবহার করতে পারেন এবং নিরাপদ ডিভাইস নির্বাচন করতে পারেন।

এখন আপনাকে একটি নতুন লক স্ক্রীন পাসওয়ার্ড সেট করতে বলা হবে। একই ইন্টারফেসে, যদি আপনি চান, আপনি প্রয়োজন মনে করলে আপনার ডিভাইসের দূরবর্তী মুছে ফেলার কাজও করতে পারেন।

আপনার সেলুলার প্রদানকারীকে কল করুনঃ- আপনি যদি জানতে পারেন যে কেউ আপনার ফোন চুরি করেছে, একই সাথে সে আপনার ডেটা যেমন কল, টেক্সট এবং ডেটা অ্যাক্সেস করতে পারে।

তারপর আপনি অবিলম্বে আপনার সেলুলার পরিষেবা প্রদানকারীকে জানাতে পারেন এবং আপনার পরিষেবাগুলি স্থগিত করতে পারেন৷ একই সময়ে, আপনি যদি চান, আপনি আপনার ফোনটি লকও করতে পারেন, যখন আপনাকে আশা হারাতে হবে না, তবে আপনি আপনার ওয়্যারলেস প্রদানকারীর সাহায্যও নিতে পারেন।

আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন

যদি আপনার ডিভাইসে দূরবর্তী অ্যাক্সেস থাকে, তাহলে আপনি অবিলম্বে আপনার আগের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। এটির সাহায্যে, আপনার ডিভাইস আরও ভাল সুরক্ষিত হতে পারে। এর কারণ হল প্যাটার্নগুলি প্রায়ই হ্যাকারদের দ্বারা অনুমান করা হয়। কারণ আঙুলের ছাপ স্ক্রীনেই থেকে যায়। একই সাথে চেষ্টা করুন যে আপনার ফোনের সাথে যুক্ত যেকোনো অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

আপনার ব্যাংকে কল করুনঃ-যত তাড়াতাড়ি সম্ভব এই বিষয়ে আপনার  ব্যাংকে জানাতে হবে। কারণ বেশিরভাগ চোর আপনার ব্যাংক থেকে টাকা চুরি করতে পারে কারণ তাদের কাছে আপনার নিবন্ধিত মোবাইল ফোন রয়েছে।

তাই আপনার ব্যাংক অ্যাকাউন্ট এবং কার্ডগুলি অবিলম্বে স্থগিত করা ভাল, যা আপনার অর্থকে নিরাপদ করে। একই সময়ে, আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্টের যেকোনো কার্যকলাপ আপনার কাছে স্থানান্তর করার জন্য ব্যাঙ্ক কর্মীদের অনুরোধ করতে পারেন।

আপনার বীমা কোম্পানির সাথে যোগাযোগ করুনঃ- এটি অনেক সময় ঘটে যে কিছু বীমা আপনার ফোনের সাথে সংযুক্ত থাকে, যা আপনাকে চুরির কারণে এর মূল্য ফিরে পেতে সহায়তা করে। অন্যদিকে, আপনিও যদি এমন কোনো বীমা নিয়ে থাকেন, তাহলে আপনি বীমা কোম্পানির সাথে যোগাযোগ করতে পারেন।

এর মাধ্যমে আপনি আপনার মোবাইল ফোনের সঠিক মূল্য ফিরে পেতে পারেন। আপনার ফোন চুরি হয়ে গেলে আপনার কি করা উচিত ছিল, আপনার কি করা উচিত? এবার চলুন জেনে নেওয়া যাক নতুন ফোন কেনার সময় কী করা উচিত।

নতুন ফোন কেনার সময় কী করবেন?

এটা সম্ভব যে এমন অনেক পদক্ষেপ রয়েছে যা আপনি আপনার ফোন চুরি হওয়ার আগে করেননি। এটি আপনার দোষ নয় কারণ এই সুরক্ষা বৈশিষ্ট্যগুলি সম্পর্কে মানুষের কাছে কোনও তথ্য নেই। তাই আপনার সদ্য কেনা মোবাইল সুরক্ষিত করার জন্য আবেদন করতে পারেন এমন সমস্ত বিষয় সম্পর্কে আপনার জানা থাকা ভালো।

আপনার ডিভাইসের সিরিয়াল নম্বর নোট করুন
আপনার নতুন মোবাইলের ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিফিকেশন (IMEI) নম্বরটি লিখুন। আপনি এটি আপনার ফোনের সেটিংসে দেখতে পারেন বা আপনি এটিকে আপনার ফোনের পিছনে বা আসল প্যাকেজিংয়ে প্রিন্ট করা দেখতে পারেন৷ প্রয়োজনে আপনি আপনার পুলিশ রিপোর্টের সাথেও এটি উদ্ধৃত করতে পারেন।

একটি ফোন ফাইন্ডার অ্যাপ সক্রিয় করুন
আমরা ইতিমধ্যেই ফাইন্ড মাই আইফোন এবং ফাইন্ড মাই ডিভাইসের মতো কিছু ফোন ফাইন্ডার অ্যাপ সম্পর্কে বলেছি। যাইহোক, এই অ্যাপগুলি ইতিমধ্যেই আপনার ডিভাইসে প্রি-ইন্সটল করা আছে, তাই ফোন কেনার পরে আপনি সেগুলিকে চালু করাই ভালো।

এটি আপনাকে জানতে সাহায্য করবে যে আপনার ডিভাইস চুরি হয়েছে নাকি হারিয়ে গেছে। একই সময়ে, এটি আপনাকে আপনার মোবাইল ফোন খুঁজে পেতে অনেক সাহায্য করে। এমন কিছু অ্যাপ আছে যেগুলো বারবার লগইন করার চেষ্টা করলে ছবি তোলে। এর মাধ্যমে আপনি জানতে পারবেন কারা আপনার মোবাইল ফোনে কারসাজি করছে।

শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন

আপনার মোবাইল ফোন লক করতে সর্বদা একটি শক্তিশালী পাসওয়ার্ড, পিন বা প্যাটার্ন ব্যবহার করুন। এটি কিছুটা অদ্ভুত শোনাতে পারে তবে এটি সত্য যে 30% এর বেশি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী কোনও লক স্ক্রিন পাসওয়ার্ড ব্যবহার করেন না।

আপনি যদি কোনো পাসওয়ার্ড ব্যবহার না করেন, তাহলে যে কেউ সহজেই আপনার ফোন অ্যাক্সেস করতে পারবে, যখন আপনি এই ধরনের কিছু করতে পারবেন না। তাই শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার চেষ্টা করুন। এর মাধ্যমে আপনি আপনার ফোনকে অনেকাংশে সুরক্ষিত করতে পারবেন।

স্বয়ংক্রিয় ব্যাকআপ সেট আপ করুন:-অনেক সময় এমন হয় যে আমরা আমাদের ব্যস্ত সময়সূচীতে ডেটা ব্যাক আপ করতে ভুলে যাই, যেখানে এটি ঘটে তবে আমাদের অনেক ক্ষতি সহ্য করতে হতে পারে। আজকাল এমন অনেক অ্যাপ রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে আপনার ডেটা ব্যাক আপ করে। এর সাথে, আপনাকে ব্যাকআপ নিয়ে চিন্তা করতে হবে না।

আপনার ফোন ব্যবহার করার সময় আরও ভাল অভ্যাস ব্যবহার করুন:-

আপনি যদি আপনার ফোন ব্যবহার করেন তাহলে অপ্রয়োজনীয় অ্যাপ খুলে ফোনের গতি কমিয়ে দেবেন না। বরং, তারা অ্যাপটি ব্যবহার করতে যাচ্ছেন, শুধুমাত্র একটি খুলুন। এছাড়াও, আপনি অপ্রয়োজনীয় অ্যাপগুলিও মুছে ফেলতে পারেন যা আপনি আর ব্যবহার করছেন না। এটি আপনার স্টোরেজ স্পেসও বাঁচায়।

একই সময়ে, আপনার ফোনে অপ্রয়োজনীয় তথ্য বা সংবেদনশীল তথ্য রাখা উচিত নয় কারণ এটি চুরি হয়ে গেলে আপনার সমস্যা হতে পারে। স্মার্টফোনের এত নিরাপত্তা বৈশিষ্ট্য থাকা সত্ত্বেও, এই স্মার্টফোনগুলির একটি আলাদা বাজার রয়েছে। ফোনটি লক হোক বা খোলা হোক।

এই সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল যে চোর আপনার ডিভাইসের পিছনে এবং তাদের মধ্যে বিষয়বস্তু নয়. একই সময়ে, এই ফোনগুলি প্রায়শই অনেক দোকান, সেকেন্ড হ্যান্ড শপ, ওয়্যারলেস স্টোর ইত্যাদি দ্বারা কেনা হয়। যা পরবর্তীতে তাদের সিম পরিবর্তন করে পুনরায় প্রোগ্রাম করে।

এটি সহজেই করা যেতে পারে যখন ফোনের নির্মাতা তাদের লক করে না। একই সময়ে, লক করা ফোনগুলির ফ্যাক্টরি রিসেটগুলিকে ব্যবহারযোগ্য করার জন্য পরিবর্তন করা হয়। একই সময়ে, কেউ কেউ এর অভ্যন্তরীণ যন্ত্রাংশও বড় দামে বিক্রি করে। কোথাও এবং এক ফর্ম বা অন্য, এই ডিভাইস ব্যবহার করা হয়.

IMEI

  • IMEI এর পূর্ণরূপ কি?
    -imeiএর পূর্ণরূপ হল আন্তর্জাতিক মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি।
  • কিভাবে IMEI খুঁজে পাবেন?
    -আপনার ফোনের imei জানতে, শুধুমাত্র *#06# ডায়াল করুন, আপনি এই নম্বরটি পাবেন।
  • IMEI নম্বর ব্যবহার করে ফোন ট্র্যাক করা যাবে?
    -আইএমইআই নম্বরের মাধ্যমে পুলিশ বিশেষ ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে মোবাইল ফোন ট্র্যাক করে।
  • 14422 কি?
    -ব্যবহারকারীরা এখন মোবাইল চুরির ক্ষেত্রে সরকার কর্তৃক চালু করা হেল্পলাইন নম্বর 14422-এ জানাতে পারেন।

আপনি আজ যা শিখলেন

আমি আশা করি আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে কীভাবে জানবেন সে সম্পর্কে আমি আপনাকে সম্পূর্ণ তথ্য দিয়েছি এবং আমি আশা করি আপনি বুঝতে পেরেছেন যে ফোনটি চুরি হলে কী করতে হবে।

যদি এই পোস্টটি সম্পর্কে আপনার কোন সন্দেহ থাকে বা আপনি আরও কিছু জানতে চান, তাহলে কমেন্ট করে জানাবেন। আপনাদের সকলের কমেন্ট এর উত্তর দেয়ার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published.