ধবধবে সাদা পোশাকে এবং নিকষ কালো কেশ বিশিষ্ট

হযরত জিবরাঈল আলাইহিস সালাম ফেরেশতাদের প্রধান তিনি নবী রাসুলদের কাছে ওহী প্রেরণ এর দায়িত্ব পালন করেন। তার উপাধি হলো রুহুল আমিন তথা বিশ্বস্ত আত্মা তিনি হলেন আকাশের আমিন জমিনের আমিন হলেন বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আকাশের আমির জিবরীল আলাইহিস সালাম জমিনের আমিনের কাছে ওহী নিয়ে আসতেন কোন কোন সময় সবার অলক্ষ্যে ওহি নাজিল করে চলে যেতেন আবার কোনো কোনো সময় মানবাকৃতিতে আগমন করতেন তিনি প্রায় সময় দাহিয়াতুল কালবী রাদিয়াল্লাহু এর আকৃতি ধারণ করে আসতেন।

ধবধবে সাদা পোশাকে এবং নিকষ কালো কেশ বিশিষ্ট

ফেরেশতা কুকুর ওষুধ ছাড়া যে কোন আকৃতি ধারণ করতে পারেন একবার জিবরাঈল আলাইহিস সাল্লাম ধবধবে সাদা পোশাকে এবং নিকষ কালো কেশ বিশিষ্ট অবস্থায় ছদ্মবেশে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দরবারে এসে হাজিরবিশারদ এর মতে দর্শন হিজরীতে বিদায় হজের কিছুকাল আগে জিবরাইল আলাইহিসসালাম সাহাবায়ে কেরামদের দ্বীন শিক্ষা দেওয়ার জন্য এসেছিলেন তার মধ্যে সফরের কোন চিহ্ন পরিলক্ষিত হয়নি মহানবী সাঃ তখন সাহাবায়ে কিরাম দ্বারা পরিবেষ্টিত ছিলেন ওমর রাদিয়াল্লাহু তা’আলা আনহু বললেন আমাদের কেউ তাকে চিনতে পারেনি।

ধবধবে সাদা পোশাকে এবং নিকষ কালো কেশ বিশিষ্ট

কোন কোন হাদীস বিশারদ এর মতে প্রথমে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম চিনতে পারেননি অবশেষে লোকটি মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সামনে এসে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র হাঁটুজল সঙ্গে মিলিয়ে বসে পড়েন অতঃপর স্বীয় হস্ত তাঁর পবিত্র উরুদ্বয় এর উপর রাখেন সাহাবায়ে কেরাম অবাক হয়ে তার কার্যক্রম প্রত্যক্ষ করেন সর্বশেষ সেই লোকটি মহানবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম কি চারটি বিষয়ে প্রশ্ন করেন আর তা হলো ইসলাম ইমাম হাসান ও কিয়ামতের প্রথম প্রশ্ন লোকটি প্রথমে প্রশ্ন করেন ।

মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে ইসলাম সম্পর্কে অবহিত করুন মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতি উত্তরে বললেন ইসলাম হচ্ছে তোমার এই সাক্ষ্য দেওয়া যে আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই এবং মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসূল ২ নামাজ কায়েম করা ৩ যাকাত প্রদান করা যার রমজানের রোজা রাখার সামর্থ্য থাকলে হজ পালন করা মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কথা শ্রবণ করার পর লোকটি বললেন আপনি সত্যি বলেছেন উপস্থিত সাহাবায়ে কেরাম লোকটির কথা শুনে অবাক হলেন কারণ তিনি নিজে প্রশ্ন করেছেন আবার সত্যায়ন করছেন কিন্তু তারা কোনো কথা বলেননি।

চুল পাকা থেকে মুক্তির উপায়

দ্বিতীয় প্রশ্ন ছিল লোকটি আবার প্রশ্ন করলেন আমাকে ঈমান সম্পর্কে অবহিত করুন মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতি উত্তরে বললেন ঈমান হল এক আল্লাহ তাআলা ২৪ ফেরেশতাকুল ৩ আসমানী কিতাব গুলো. রাসূলগণ পাঁচ প্রকার এবং তাকদীরের ভালো-মন্দের প্রতি বিশ্বাস স্থাপন করা লোকটি এবার ও বলল আপনি সত্যি বলেছেন সাহাবায়ে কেরাম আগের মতো এবারও আশ্চর্য বোধ করলেন তৃতীয় প্রশ্ন ছিল লোকটি আবার প্রশ্ন করলেন আমাকে ইসলাম সম্পর্কে অবহিত করুন মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জবাবে বললেন ২১ রান হলো।

ধবধবে সাদা পোশাকে এবং নিকষ কালো কেশ বিশিষ্ট

মহান আল্লাহর এমনভাবে এবাদত করার জন্য তুমি আল্লাহকে দেখতে পাচ্ছ আর যদি তুমি তাকে দেখতে না পাও তাহলে মনে করবে তিনি তোমাকে দেখতে পাচ্ছেন সুবহানাল্লাহ চতুর্থ প্রশ্নে মুক্তি বললেন আমাকে কেয়ামত সম্পর্কে অবহিত করুন প্রত্যুত্তরে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন জিজ্ঞাসিত ব্যক্তি অধিক জ্ঞাত নই কিয়ামতের বিষয়ে অর্থাৎ আল্লাহর রাসূল বুঝাতে চেয়েছেন তিনি আমাকে কেয়ামত সম্পর্কে জিজ্ঞাসা করেছেন সেই ব্যক্তি আমার থেকে এর সম্পর্কে বেশি জানেন অর্থাৎ আপনার. আমি এ প্রসঙ্গে অধিক অবগত নই প্রশ্নকারী বললেন।

তাহলে আমাকে কেয়ামতের কিছু নিদর্শন বলে দিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ কেয়ামতের নিদর্শন গুলোর মধ্যে একটি হলো দ্য সিতার মনিবকে প্রস্বাব করবে অর্থাৎ তার মনিবের সন্তান জন্ম দেবে এবং পরবর্তী সময়ে সে সন্তানটি তার মনিবের স্থলাভিষিক্ত হবে আরেকটি নিদর্শনঃ তুমি দেখতে পাবে যে যাদের পায়ের জুতা ও গায়ে জামা নেই যারা শূন্য হাতে এক সময় জীবন যাপন করত এবং নেতা তো তারাই পরবর্তী সময়ে বড় বড় প্রাসাদ গড়ে তুলবে এবং এসব কাজে প্রতিযোগিতা করবে এসব প্রশ্ন করে লোকটি চলে গেলেন ওমর ফারুক রাদিয়াল্লাহু তা’আলা আনহু বলেন।

পাকা চুল কালো করার ঘরোয়া ৪ উপায়

আমরা কিছু সময় নীরব বসে রইলাম অতঃপর মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে লক্ষ্য করে বললেন আগুন তুমি চিনতে পেরেছ আমি বললাম আল্লাহ ও তাঁর রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন তিনি হলেন জিবরাঈল আলাইহিস সালাম তিনি দ্বীন শিক্ষা দেওয়ার লক্ষ্যে তোমাদের কাছে এসেছিলেন অন্য বর্ণনামতে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেন কেয়ামতের আরেকটি দর্শন হলো নগ্নপদ।

নগ্নদেহ বিশিষ্ট মূর্খ ও বধির লোকদের তোমরা পৃথিবীর শাসক হিসেবে দেখতে পাবে অতঃপর মহানবী সাল্লাল্লাহু সাল্লাম সূরা লোকমানের সর্বশেষ আয়াত পাঠ করে বললেন পাঁচটি বিষয়ের জ্ঞান আল্লাহ ছাড়া কেউ জানেন না এক কিয়ামত কখন হবে ২০২০ টি হবে তিন গর্ভে সন্তান কি অবস্থায় আছে যার আগামীকাল কি উপার্জন করবে ৫ কোন জায়গায় সে মৃত্যুবরণ করবে উল্লেখিত বর্ণনাটি হাদিসে জিব্রাইল হিসেবে পরিচিত সহিঃ মুসলিম হাদিস নম্বর আট আবু দাউদ শরীফের হাদিস টি রয়েছে ৪৬৯৫।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *