মোবাইল মার্কেটিং কি এবং কেন এটা গুরুত্বপূর্ণ?

আপনি কি জানেন মোবাইল মার্কেটিং কি? আজকাল মানুষ এটা নিয়ে এত কথা বলে কেন? আমার মনে হয়, এর থেকে বড় কারণ হল  আজকাল সবাই দেখো মোবাইল ব্যবহার করে। এভাবে মোবাইল এখন আমাদের জন্য একটি প্রয়োজনীয়তা হয়ে দাঁড়িয়েছে। এমতাবস্থায় আমরা আমাদের সকল কাজে যেমন, কেনাকাটা, টিকিট বুকিং, ওষুধ, ফি প্রদান ইত্যাদির জন্য মোবাইল ব্যবহার করছি।

সেজন্য যে কোন ব্যবসার জন্যও এটা অনেক গুরুত্বপূর্ণ। যেহেতু মোবাইল আজ সবার কাছে উপলব্ধ, তাই কোম্পানিগুলি তাদের পণ্য বিপণনের জন্যও এটি ব্যবহার করতে চায়। এতে করে মোবাইল মার্কেটিং অনলাইন ব্যবসাকে অন্য মাত্রায় নিয়ে গেছে। কারণ এর সঙ্গে ব্যবসার মডেল সম্পূর্ণ বদলে গেছে।

Captured vbeg

এখন ব্যবসাটি তার গ্রাহকদের কাছে পৌঁছানো খুব সহজ হয়ে উঠছে এবং এর সাথে আপনি বাজারের প্রবণতায় আরও বেশি গুরুত্ব পায় , যা আপনাকে আপনার ব্যবসা বৃদ্ধি করতে সহায়তা করে। সম্ভবত আপনি এখনই ভাবছেন যে, সর্বোপরি, মোবাইল মার্কেটিং যে কোনও ব্যবসার জন্য খুব গুরুত্বপূর্ণ কেন, আগে থেকে জানা ছিল না।

তাই মোটেও টেনশন নিবেন না কারণ আজ আমি আপনাদের মোবাইল মার্কেটিং সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিতে চলেছি যাতে মোবাইল মার্কেটিং নিয়ে আপনার মনে কোনো সন্দেহ না থাকে। তাহলে দেরি না করে চলুন শুরু করা যাক মোবাইল মার্কেটিং কি এবং এর সুবিধা কি কি।

মোবাইল মার্কেটিং কি ?

মোবাইল মার্কেটিং কে এমন মার্কেটিং বলা হয় যেখানে মার্কেটিং করার জন্য মোবাইল ডিভাইস ব্যবহার করা হয়। এতে মোবাইল ডিভাইসের মাধ্যমে যেকোনো বিপণন কার্যক্রম। যেমন অনলাইন শপিং বা যেকোনো পণ্যের বিজ্ঞাপনের জন্য এসএমএস নোটিফিকেশন করা যাবে।

আন্দ্রেয়াস কাপলান, একজন বিখ্যাত বিপণন বিশেষজ্ঞ, মোবাইল মার্কেটিং সম্পর্কে কিছু বলার আছে যা এমন একটি বিপণন কার্যকলাপ যা একটি সর্বব্যাপী নেটওয়ার্কের মাধ্যমে করা হয় এবং যার সাথে গ্রাহক বা গ্রহীতা তাদের ব্যক্তিগত মোবাইল ডিভাইসের সাহায্যে ক্রমাগত সংযুক্ত থাকে।

যদি দেখা যায়, এটি ইন্টারনেট মার্কেটিং-এর মতোই যেখানে বিপণনকারীদের তাদের পরিষেবা প্রদান এবং তাদের পণ্যের বিজ্ঞাপন দেওয়ার জন্য ব্যবহারকারীদের প্রয়োজন।

এই ধরনের মার্কেটিং মোবাইল ব্যবহারকারীর প্রকৃতি বোঝার জন্য, সেই অনুযায়ী মোবাইল প্ল্যাটফর্ম ডিজাইন করতে এবং মোবাইল মার্কেটিং এর বিভিন্ন কৌশল অবলম্বন করতে অনেক গবেষণা করতে হয়। আমাদের মনে রাখতে হবে যে, লোকেরা ক্রমাগত অন্যান্য বিজ্ঞাপন যেমন ইমেল, এসএমএস এবং এমএমএস পাচ্ছে কিনা বা সংযুক্ত থাকার জন্য নয়।

মোবাইল মার্কেটিং, গ্রাহক এবং ব্যবসার বিশ্ব

আমরা যদি বর্তমান ব্যবসায়িক বিশ্বের কথা বলি, তাহলে মোবাইল মার্কেটিং একটি অত্যন্ত উন্নত বিপণন পদ্ধতি। আপনার স্মার্ট ফোনের সাহায্যে ব্যবসার মালিকদের জন্য তাদের গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ করা সহজ হয়। যাতে তারা তাদের পণ্যের বিজ্ঞাপন দিতে পারে। যার  মাধ্যমে খুব সহজেই ইকমার্সের ব্যবসা বাড়ানো যায়।

আমরা এখন ডিজিটাল মার্কেটিং এর কয়েকটি ধাপ সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান অর্জন করব।

বিপণনকারীরা এখন তাদের প্রকৃতি এবং প্রয়োজন অনুযায়ী গ্রাহকদের সাথে যোগাযোগ করতে পারে। গ্রাহকরা কী ধরনের পণ্য খুঁজছেন তা জানতে তারা এই গবেষণাটি করতে পারে এবং তারা তাদের চাহিদা অনুযায়ী পণ্যের বিজ্ঞাপন দিয়ে থাকে। আমার মনে হয় মার্কেটিং এ মোবাইল ব্যবহার করার এটাই সময় এবং যে এটা করছে না সে হয়তো অন্যদের থেকে পিছিয়ে থাকবে।

মোবাইল মার্কেটিং এ কিভাবে কাজ করবেন

বিজ্ঞাপনগুলি মূলত  স্মার্টফোন, ট্যাবলেট এবং অন্যান্য মোবাইল ডিভাইসে মোবাইল মার্কেটিংয়ে ব্যবহার করা হয়।

আপনার মোবাইলের স্ক্রিনে এই বিজ্ঞাপনগুলো দেখা যায়। মোবাইল মার্কেটিংয়ের বিজ্ঞাপনের বিন্যাস, কাস্টমাইজেশন এবং শৈলী একে অপরের থেকে আলাদা হতে পারে। কারণ বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপগুলি তাদের নিজস্ব ব্রান্ড অনুযায়ী মোবাইল বিজ্ঞাপন গুলো  প্রদান করে।

মোবাইল মার্কেটিং কৌশল

আমাদের ব্যবসার জন্য কম্পিউটার এবং ওয়াইফাই অ্যাক্সেসের মতো একইভাবে মোবাইল মার্কেটিং কৌশল প্রয়োজন। যেমন আমরা খুব ভালো করেই জানি , আমরা এখন ডিজিটাল ইন্টারনেট দুনিয়ায়  ইন্টারনেট, ওয়াই-ফাই যুগে বাস করছি। আপনি যদি এখনই কোনো বড় শহরে যান, আপনি দেখতে পাবেন বেশিরভাগ লোক তাদের স্মার্টফোনের সাথে আটকে আছে।

একটি সমীক্ষা থেকে জানা গেছে যে প্রায় 40% ব্যবহারকারী তাদের ইন্টারনেট সময় শুধুমাত্র এই মোবাইল ডিভাইসগুলিতে ব্যয় করেন এবং এমন পরিস্থিতিতে আমাদের খুব ভালভাবে বোঝা উচিত যে লোকেরা কতটা স্মার্টফোনে আসক্ত হয়ে আছে।

মোবাইল মার্কেটিং পরিসংখ্যান সম্পর্কে কিছু তথ্য

মোবাইল ডিভাইসের 80% এর বেশি সময় অ্যাপ এবং গেমগুলিতে ব্যয় হয়। বর্তমানে 70% এর বেশি মানুষ তাদের কম্পিউটারের তুলনায় তাদের মোবাইল ডিভাইসের সাহায্যে ব্রাউজ করে।
গত কয়েক বছরে মোবাইল সার্চ 200% এর বেশি বেড়েছে।

এটা বিশ্বাস করা হয় যে, মোবাইল অনুসন্ধান এমনকি আগামী 5 বছরে ডেস্কটপ অনুসন্ধানকে ছাড়িয়ে যাবে। তাই এটা বললে মোটেও ভুল হবে না যে মোবাইল দীর্ঘদিন  বাজারে থাকবে এবং খুব শীঘ্রই এটি ঐতিহ্যবাহী কম্পিউটারের জায়গা করে নিতে পারে।

তাই আপনি যদি এখনও মোবাইল মার্কেটিং নিয়ে চিন্তা না করে থাকেন। তবে তাড়াতাড়ি ভাবুন না হলে পরে দেখা যাবে আপনার চিন্তার সময় অন্য কেউ আপনার থেকে এগিয়ে গেছে।

মোবাইল মার্কেটিং কৌশলের ধরন

যাইহোক, আপনার  ব্যবহার করার মতো অনেক মোবাইল মার্কেটিং কৌশল রয়েছে। কিন্তু এটা ব্যবসা অনুযায়ী কাজ করে। আপনি  ডিজিটাল মার্কেটিং এর ব্যবসার ধরন, কোন শিল্প, লক্ষ্য দর্শক এবং বাজেট অনুযায়ী কাজ করবেন।

অ্যাপ-ভিত্তিক মার্কেটিং

মোবাইল অ্যাপস এ মোবাইল বিজ্ঞাপন ব্যবহার করা হয়। আমরা জানি যে 80% এরও বেশি লোক তাদের মোবাইলে বেশিরভাগ অ্যাপ ব্যবহার করে, তাই আপনাকে বিপণনের জন্য একটি নতুন অ্যাপ তৈরি করতে হবে না।

Google Ad এর মতো পরিষেবাগুলির সাহায্যে, বিজ্ঞাপনদাতারা মোবাইল বিজ্ঞাপনও তৈরি করতে পারে এবং যেগুলি তারা  তৃতীয় পক্ষের মোবাইল অ্যাপগুলিতে বিজ্ঞাপন দিতে পারে৷

একইভাবে, Facebook বিজ্ঞাপনদাতাদের এমন বিজ্ঞাপন তৈরি করতে সাহায্য করে। যা তারা Facebook মোবাইল অ্যাপে বিজ্ঞাপন দিতে পারে। ফেসবুকের প্রচারিত পোস্ট বিজ্ঞাপনগুলি ফেসবুকের ফিডে এত ভালভাবে শোষিত হয় যে ব্যবহারকারীরা আদৌ জানেন না যে তারা কোনও বিজ্ঞাপন বা কোনও ফিড দেখছেন কিনা।

ইন-গেম মোবাইল মার্কেটিং

ইন-গেম মোবাইল মার্কেটিং বলা হয় সেই মোবাইল বিজ্ঞাপনগুলি যেগুলি মোবাইল গেমগুলিতে প্রদর্শিত হয়। এই ইন-গেম বিজ্ঞাপনগুলি ব্যানার পপ-আপ, পূর্ণ-পৃষ্ঠা চিত্র বিজ্ঞাপন বা ভিডিও বিজ্ঞাপন হিসাবে প্রদর্শিত হয়। আর এগুলো স্ক্রিন লোড করার সময় দৃশ্যমান হয়।

QR কোড

QR কোডগুলি প্রায়শই ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট ওয়েবপেজে নিয়ে যাওয়ার জন্য ব্যবহার করা হয়। তাই বিজ্ঞাপনদাতারা সেই QR কোডগুলিতে তাদের বিজ্ঞাপনগুলিও অন্তর্ভুক্ত করতে পারেন। যাতে যখনই কোনও ব্যবহারকারী সেই QR কোডগুলি স্ক্যান করেন, তিনি প্রথমে বিজ্ঞাপনদাতাদের বিজ্ঞাপনগুলিতে যান৷

অবস্থান ভিত্তিক বিপণন

এই অবস্থান-ভিত্তিক বিপণনটি খুব নির্দিষ্ট বিপণন কারণ এটি শুধুমাত্র তখনই বিজ্ঞাপন দেখায় যখন ব্যবহারকারী লক্ষ্যযুক্ত অবস্থানের সুযোগের মধ্যে থাকে।  এটি একই অবস্থানে অবস্থিত ব্যবসা সম্পর্কে দেখায়।

মোবাইল অনুসন্ধান বিজ্ঞাপন

এগুলি শুধুমাত্র মোবাইলের জন্য ডিজাইন করা মৌলিক Google সার্চ বিজ্ঞাপন, এবং অতিরিক্ত অ্যাড-অন এক্সটেনশন। যেমন ক্লিক-টু-কল বা মানচিত্র সহ।

মোবাইল ছবি বিজ্ঞাপন

এই ছবি-ভিত্তিক বিজ্ঞাপনগুলি মোবাইল অনুযায়ী ডিজাইন করা হয়েছে এবং যা মোবাইল ডিভাইসে দেখানো হয়।

খুদেবার্তা

এমনকি এস এম এস আকারে, বিজ্ঞাপনদাতারা তাদের পণ্যের বিজ্ঞাপন ব্যবহারকারীদের মোবাইল ডিভাইসে পাঠাতে পারেন যাতে আগ্রহী ব্যবহারকারীরা এটি কিনতে পারেন।

গুগল মোবাইল বিজ্ঞাপন এক্সটেনশন

আপনি যদি Google-এর সাহায্যে মোবাইল সার্চ বিজ্ঞাপন তৈরি করেন, তাহলে আপনি Google-এর নিফটি মোবাইল অ্যাড এক্সটেনশনগুলিও ব্যবহার করতে পারেন, যার কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে।

মোবাইল সাইট লিংক

মোবাইল সাইট লিঙ্কগুলির সাহায্যে মোবাইল ব্যবহারকারীরা সহজেই যে কোনও ওয়েবসাইটের নির্দিষ্ট পৃষ্ঠাগুলিতে যেতে পারেন এবং তাদের এখানে – সেখানে ঘোরাঘুরি করতে হবে না। মোবাইল মার্কেটিং এর জন্য সাইট লিঙ্কিং খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি মোবাইল ডিভাইসের ব্যবহারকারীদের জন্য খুবই সুবিধাজনক।

ক্লিক-টু-কল মোবাইল অ্যাড এক্সটেনশন

এই ওয়েবসাইটের ক্লিক-টু-কল এক্সটেনশনে, “কল” বোতামটি বিজ্ঞাপনের নীচে অবস্থিত।  যদি একজন ব্যবহারকারী এটিতে ক্লিক করেন, তাহলে স্বয়ংক্রিয়ভাবে এটি ব্যবহারকারীর মোবাইল ডিভাইসে একটি ব্যবসায়িক নম্বর তৈরি করে।এটি বিজ্ঞাপনদাতাদের পাশাপাশি ব্যবহারকারীদের জন্য অনেক উপকারী, কারণ তারা শীঘ্রই প্রয়োজনীয় আইটেমটির সংখ্যা পেয়ে যায়, যা কেনা সহজ করে তোলে। এর মাধ্যমে সহজেই ব্যবসা করা যায়।

মোবাইলের জন্য Google অফার

Google এই ধরনের মোবাইল বিজ্ঞাপন এক্সটেনশন অফার করে যাতে বিজ্ঞাপনদাতারা বিজ্ঞাপনের অধীনে তাদের ডিসকাউন্ট অফার এবং কুপন দিতে পারে। এই বিশেষ অফারটি সেই সমস্ত ব্যবহারকারীদের প্রতি ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করে যারা তাদের বিজ্ঞাপন হিসাবে উপেক্ষা করতেন।

ক্লিক-টু-ডাউনলোড বিজ্ঞাপন এক্সটেনশন

এই ক্লিক-টু-ডাউনলোড বিজ্ঞাপন এক্সটেনশনটি ক্লিক-টু-কলের অনুরূপ কিন্তু এখানে একটি ফোন নম্বর তৈরি করার পরিবর্তে, এটি আপনাকে একটি ডাউনলোড পৃষ্ঠায় নিয়ে যায়, যা বিজ্ঞাপনদাতাদের দ্বারা ইতিমধ্যেই পূর্বনির্বাচিত।

স্থানীয় বিজ্ঞাপন এক্সটেনশন

স্থানীয় বিজ্ঞাপন এক্সটেনশনগুলি সমস্ত বিজ্ঞাপন এক্সটেনশনের চেয়ে বেশি কার্যকর কারণ প্রতি 3টি অনুসন্ধানে 1টি স্থানীয় মোবাইল অনুসন্ধান রয়েছে৷ এখন আপনি অনুমান করতে পারেন যে অন্যান্য সমস্ত বিজ্ঞাপন এক্সটেনশনের তুলনায় স্থানীয় বিজ্ঞাপন এক্সটেনশনের প্রয়োজনীয়তা কতটা।

mmmmm

তাই বর্তমান মোবাইল মার্কেটিং কৌশলে, Local Ad Extention এর বড় অংশ কি? আর এর মধ্যে একটি বিষয়, ব্যবহারকারীদের মোবাইল নম্বরগুলিকে গুগল ম্যাপের সাথে লিঙ্ক করতে হবে। যাতে তাদের সঠিক অবস্থান সম্পর্কে জানা যায়।

মোবাইল মার্কেটিং সেরা অনুশীলন 

এখানে আমি আপনাকে কিছু সেরা মোবাইল মার্কেটিং টিপস সম্পর্কে বলতে যাচ্ছি, যাতে আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে সম্পূর্ণ সঠিক জ্ঞান অর্জন করতে পারে। যেহেতু আমরা জানি যে, মোবাইল ডিভাইসের স্ক্রিন খুব ছোট, তাই আমাদেরকে ভেবেচিন্তে শব্দগুলি লিখতে হবে, অন্যথায় ব্যবহারকারীরা এটি কখনই পড়বে না।

এজন্য আমাদের বিজ্ঞাপনগুলিকে আরও স্পষ্টভাবে এবং সংক্ষিপ্তভাবে লিখতে হবে যাতে ব্যবহারকারীরাও এটিকে আকর্ষণীয় মনে করেন।

বিজ্ঞাপনগুলিকে স্থানীয় অনুসন্ধান অনুসারে অপ্টিমাইজ করতে হবে

আমি আগেই বলেছি যে, প্রতি 3টি অনুসন্ধানে, 1টি অনুসন্ধান স্থানীয়। তাই আমাদের স্থানীয় অনুসন্ধানের বিশেষ যত্ন নেওয়া উচিত। যাতে আমাদের আরও বেশি ব্যবহারকারী স্থানীয়ভাবে আসে।

আপনি আজ কি শিখলেন
আমি আন্তরিকভাবে আশা করি যে আমি আপনাকে মোবাইল মার্কেটিং সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়েছি এবং আমি আশা করি আপনি মোবাইল মার্কেটিং সম্পর্কে বুঝতে পেরেছেন।

আমি আপনাদের সকল পাঠকদের অনুরোধ করছি যে, আপনারাও এই তথ্যটি আপনার আশেপাশের, আত্মীয়স্বজন, আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন, যাতে আমাদের মধ্যে সচেতনতা সৃষ্টি হয় এবং সবাই এর দ্বারা অনেক উপকৃত হয়। আমি আপনাদের সহযোগিতা চাই যাতে আমি আপনাদের কাছে আরো নতুন তথ্য দিতে পারি।

আমার সর্বদাই প্রয়াস থাকে যে আমি আমার পাঠক বা পাঠকদের সর্বদিক থেকে সাহায্য করি, যদি আপনাদের কারো কোন প্রকার সন্দেহ থাকে, তাহলে আপনি আমাকে বিনা দ্বিধায় জিজ্ঞাসা করতে পারেন। আমি অবশ্যই সেসব সন্দেহ দূর করার চেষ্টা করব। আপনার এই পোস্টটি  কেমন লেগেছে, মোবাইল মার্কেটিং কি, একটি মন্তব্য লিখে আমাদের জানান।  যাতে আমরাও আপনার চিন্তা আমাদের সাথে শেয়ার করতে পারি।

Leave a Reply

Your email address will not be published.