ফেসবুক গ্রুপ খোলার নিয়ম | নতুন ফেসবুক গুরুপ খোলার নিয়ম দেখুন এখানে

ফেসবুক গ্রুপ খোলার নিয়মঃ আমরা যারা ফেসবুক ইউজার তারা অবশ্যই ফেসবুকে গ্রুপ দেখতে পান। ফেসবুক গ্রুপের মাধ্যমে একসাথে অনেক বন্ধু বান্ধব গ্রুপিং ভাবে পোস্ট শেয়ার ও কথা বলে থাকে। আসলে ফেসবুক গ্রুপের কাজ কি, কি করে, কিভাবে গ্রুপ তৈরি করে তা অনেকেই বুঝেনা বা জানেনা।

ফেসবুক গ্রুপ খোলার নিয়ম

ফেসবুক গ্রুপ সাধারণত ২ ধরনের হয়ে থাকে। যেমনঃ

  • প্রাইভেট গ্রুপ
  • পাবলিক গ্রুপ

ফেসবুক গ্রুপ হচ্ছে হাজার বা লক্ষ লক্ষ মানুষ একসাথে আলোচনা করা বা পোস্ট করা জন্য যে গ্রুপিং সিস্টেম ব্যবহার করা হয়। বর্তমানে ফেসবুকে গ্রুপের জনপ্রিয়তা অনেক। দিন দিন ফেসবুক গ্রুপের জনপ্রিয়তা বেড়েই চলছে। আজকাল অনেকেই ব্যবসা প্রতিষ্ঠান,ক্লাব,ব্লগ, বাইসেল ও নানান ধরনের ছাএ সংগঠনের সকল মেম্বারদের একএিত করার কাজটি ফেসবুক গ্রুপের মাধ্যমে করে থাকে।

 

ফেসবুক গ্রুপ খোলার নিয়ম

আমরা অনেকেই ফেসবুক গ্রুপ তৈরি করতে ইচ্ছুক কিন্তু জানি না কিভাবে ফেসবুক গ্রুপ তৈরি করা হয়। আপনারা যারা জানেন না কিভাবে ফেসবুক গ্রুপ তৈরি করতে হয় তাদেরকে আমি শেখাবো কিভাবে ফেসবুক গ্রুপ তৈরি করা হয়।

ফেসবুক গ্রুপ বানার নিয়ম

অনলাইন ফোরাম সমপর্কে আপনার অনেকেই জানেন ৷ অনলাইন ফোরাম একসময় বিপুল জনপ্রিয়তা পেয়েছিল। কিন্তু বর্তমানে অনলাইনের সকল ফোরাম গুলো ফেসবুক গ্রুপ চালু হবার পর অতটাই জনপ্রিয়তা পায় যে অনলাইন ফোরাম গুলো ধীরে ধীরে হারিয়ে যায়।

অনলাইন ফোরামের চাইতে ফেসবুক গ্রুপে বেশি সুবিধা পাওয়া যায়। আর ফেসবুক গ্রুপ বানানো অনেক সহজ। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে ফেসবুক গ্রুপ তৈরি করা হয়।

ফেসবুক গ্রুপ বানার জন্য নিচের নিয়ম গুলো ফলো করুন

১। প্রথমেই আপনার ফেসবুক গ্রুপ তৈরি করার জন্য আপনার একটি ফেসবুক একাউন্ট থাকতে হবে। যদি ফেসবুক একাউন্ট না থাকে তবে একটি ফেসবুক একাউন্ট খুলে নিবেন।।

২।  আপনার মোবাইলে থাকা ফেসবুক অ্যাপটি ওপেন করে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি log in করুন।
Log in করার পর মোবাইল স্ক্রিনের ↑ উপরের → ডান সাইটে … three dot বাটনে click করেন।

৩। three dot বাটনে ক্লিক করার পর ফেসবুক গ্রুপ বানানোর জন্য 2nd অংশে group বাটনে ক্লিক করেন। এবার আপনি নতুন একটি পেজ দেখতে পাবেন।

৪। এই পেজে আপনি দেখতে পাবেন create অপসন দেওয়া আছে। create অপসন টি click করেন।

৫। এখন আপনাকে আপনার ফেসবুক গ্রুপের নাম দিতে হবে। আপনার যে রকমের নাম পছন্দ তেমন নাম দিতে পারেন। যেমন, ফেন্ড সার্কেল, মরিচীকা, সারাক্ষণ আড্ডা ইত্যাদি।

৬। গ্রুপের নাম দেওয়ার পর আপনাকে এবার গ্রুপের ধরন দিতে হবে। আপনার ফেসবুক গ্রুপ পাবলিক বা প্রাইভেট পছন্দ মত দিতে পারেন।

৭। এবার গ্রুপের ধরন Select করার পর আপনি done বাটনে ক্লিক করেন। অভিনন্দন আপনার ফেসবুক গ্রুপ তৈরি করা হয়ে গেছে।

৮। এখন আপনার ফেসবুক গ্রুপ সম্পুর্ণ করতে আপনার ফেসবুক গ্রুপের Cover photo দিতে হবে। Cover photo ব্যবহার করতে ↑ উপরের তীর চিহ্নে click করে আপনার পছন্দ মত photo দিবেন।

৯। আপনার ফেসবুক গ্রুপের মেম্বার বাড়ানোর জন্য আপনার ফেসবুক ফেন্ডদের ইনভাইট করেন।

১০। আপনার ফেসবুক গ্রুপের মেম্বার হতে হলে নিদিষ্ট কিছু নিয়ম ফলো করতে হবে। যেমন, এডমিনের নিয়ম মানতে হবে, মডারেটর কে ফলো করতে হবে ইত্যাদি।

আপনার ফেসবুক গ্রুপের যত বেশি মেম্বার হবে তত বেশি পোস্ট করা হবে। আপনার ফেসবুক গ্রুপের জনপ্রিয়তা বাড়ানোর জন্য নিয়মিত পোস্ট করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *