মেসেঞ্জার গ্রুপ খোলার নিয়ম খুব সহজে ও দ্রুত মেসেঞ্জার গ্রুপ তৈরি করুন

বর্তমান সময়ে ইন্টারনেট ব্যবহারে আমরা সবাই অনেক এগিয়ে যাচ্ছি। আমরা সবাই সবসময় এখন নতুন কিছু পাওয়ার অপেক্ষায় থাকি। আমরা সবাই জানি নতুন কিছু মানেই নতুন কিছু আবিস্কার ও সহজে অনেক কাজ একসঙ্গে করা।

গ্রুপ বলতে আমরা বুঝি কয়েকজন মিলে একত্রিত হযে় একসঙ্গে কোন কিছু করা বা মিটিং করাকে বোঝায় ঠিক সেরকম ভার্চুয়াল ফেসবুক মেসেঞ্জারে আমাদের রিয়েল লাইফের মতো গ্রুপ Create করে যে কোন কাজ করার সুযোগ করে দিয়েছে ফেসবুক । যেমন, আমরা স্কুল বা কলেজে গ্রুপ করে ভ্রমন করেছি। অথবা স্যার আমাদের কয়েকজন বন্ধু-বান্ধব মিলে একসাথে একটি প্রশ্নের উত্তর লিখে দিত অর্থাৎ আমরা সেটাকে গ্রুপ ওয়ার্ক হিসেবে কাজ করেছি।

মেসেঞ্জার গ্রুপ খোলার নিয়ম

ঠিক সেরকম ফেসবুকে মেসেঞ্জার গ্রুপের মাধ্যমে আমরা একসাথে যেকোন কাজ করতে পারি। একাধিক ফ্রেন্ড মিলে একটি গ্রুপ Create করলে একসাথে আপনার ফ্রেন্ডলিস্টে যতজন ফ্রেন্ড থাকবে তাদের সবাইকে Add করে সেখানে আপনি যেকোন ধরনের পরামর্শ Discuss সেটা হোক পড়ালেখা কিংবা বিজনেস। যে পরামর্শ প্রয়োজন আপনারা একসঙ্গে একে অন্যের মতামত খুব সহজে মতামত প্রকাশ করতে পারবেন। তাহলে চলুন জেনে নেই কিভাবে একটি ফেসবুক মেসেঞ্জার গ্রুপ চ্যাট তৈরি করতে হয়।

দেখুন কিভাবে খুব সহজে ফেসবুক মেসেঞ্জার চ্যাট গ্রুপ চালু করতে হয়

# প্রথমে আপনার মোবাইলের ডাটা কানেকশন চালু করেন। আপনার মোবাইলে মেসেঞ্জার অ্যাপটি না থাকলে গুগল প্রেলে ষ্টোর গিয়ে মেসেঞ্জার অ্যাপটি ইন্সটল করে নিবেন।

# আপনার মেসেঞ্জার একাউন্ট না থাকলে নতুন একটা মেসেঞ্জার একাউন্ট খুলে নিবেন।

# ফেসবুক চ্যাট গ্রুপ ক্রিয়েট করার জন্য আপনাকে ম্যাসেঞ্জার অ্যাপটি ওপেন করতে হবে। মেসেঞ্জার অ্যাপটি ওপেন করার পর আপনার হাতের ডান দিকে দেখবেন একটি + প্লাস আইকন। + প্লাস আইকনটিতে ক্লিক করার পর সর্বপ্রথম আপনাকে মিনিমাম তিন জন Friends কে Select করতে হবে দুই জনকে সিলেক্ট করার পর Ok বাটনে ক্লিক দিলে আপনার একটি গ্রুপ তৈরি হয়ে যাবে।

# এখন আপনার মেসেঞ্জার চ্যাট গ্রুপের নাম দিতে হবে। আপনি আপনার গ্রুপের নাম দেওয়ার জন্য যে দুইজন বন্ধুকে Select করেছেন আর আপনি সহ তিনজনের পিকচার দেখা যাবে।

# এই পিকচারের উপরে ক্লিক করলে আপনি গ্রুপের সেটিং-এ চলে যাবেন। গ্রুপের সেটিংস থেকে আপনাদের তিনজনের একত্রিত একটি নাম দেখতে পাবেন। সেই নামের উপরে ক্লিক করার পর নামটি Edit করে আপনি আপনার গ্রুপের নাম দিতে পারেন। গ্রুপের নাম দেওয়ার জন্য আপনাকে তেমন কিছু করতে হবে না। আপনি যে নামে গ্রুপ Create করতে চান শুধু সেই নামটি দিয়ে Ok বাটনে ক্লিক করে দিবেন।

আরো দেখুনঃ

# অথবা ↑ উপরের টিক চিহ্ন দেখতে পাবেন সে চিহ্নের উপরে ক্লিক করলে আপনার গ্রুপটি সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে।

# এখন গ্রুপের এডমিন মডারেটর নিয়ে কিছু ঝামেলা থাকতে পারে। আপনি আপনার গ্রুপের কোনো মেম্বারকে যদি এডমিন মডারেটরের পারমিশন দিয়ে থককেন। তাহলে আপনার গ্রুপের মেম্বার বাড়ানোর জন্য আপনি যাদেরকে মেম্বার বানিয়েছেন তারা আপনার গ্রুপে আরো মেম্বার বাড়াতে পারবে।

# আর যদি আপনি তাকে শুধুমাত্র গ্রুপের মেম্বার পারমিশন দিয়ে থাকেন তাহলে সে যদি কোন ফ্রেন্ডকে এড করে তাহলে আপনার কাছে একটি Notification আসবে। তাকে আপনার ভালো লাগলে মেসেঞ্জার গ্রুপে এড করতে পারেন।

তাহলে আশা করা, আপনি উপরের তথ্য গুলো ভালো করে ফলো করলে আপনি নিজেই একটি ফেসবুক মেসেঞ্জার চ্যাট গ্রুপ তৈরি করতে পারবেন।

আর আপনার বুঝতে কোনো অসুবিধা হলে আমাকে কমেন্টে জানাতে পারেন। আরো নতুন নতুন তথ্য পেতে সঙ্গে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *